খেলাধুলা ডেস্ক, ২২ কার্তিক (৭ নভেম্বর):

নিউজিল্যান্ডের অধিনায়ক কেইন উইলিয়ামসন ও ডেভন কনওয়ের ঠান্ডা মাথার ব্যাটিংয়ে আফগানিস্তানের সাথে সহজ জয় পেল নিউজিল্যান্ড। এই জয়ে গ্রুপ ২ এর সকল হিসেব-নিকেশ নিশ্চিত করে নিউজিল্যান্ড সেমিফাইনালে পা রাখলো।

পাকিস্তান এর আগেই প্রথম চার ম্যাচ জিতে সেমিফাইনাল খেলা নিশ্চিত করে। নিউজিল্যান্ড হেরে গেলে ভারতের সেমিফাইনাল খেলা অনেকটাই নিশ্চিত হয়ে যেত। শেষ ম্যাচে আগামীকাল নামিবিয়ার মুখোমুখি হচ্ছে ভারত। যা এখন এই টুর্নামেন্টের তাৎপর্যহীন ম্যাচে পরিণত হলো। পরপর দুই ম্যাচ হেরে কোনঠাসা ভারত, আলোচিত যে পাঁচটি কারণ ক্ষমা চাইলেন দক্ষিণ আফ্রিকার কুইন্টন ডি কক কাদের সমালোচনায় বাংলাদেশি ক্রিকেটাররা এমন উদ্বিগ্ন নিউজিল্যান্ডকে নিয়ে শোয়েব আখতারের লাগাতার টিটকারি কী হলো আফগানিস্তান ও নিউজিল্যান্ডের ম্যাচে টসে জিতে এই ম্যাচে আফগানিস্তান ব্যাটিং নেয়। কিন্তু শুরুটা ভালো হয়নি, টপ অর্ডারের তিনজন ব্যাটসম্যান ১ অঙ্কের রান করে সাজঘরে ফেরেন।

এর পর নাজিবুল্লাহ জাদরান ও মোহাম্মদ নবী ৫৯ রানের জুটি গড়েন। ১৭তম ওভারে যখন নবী আউট হন তখন আফগানিস্তানের রান ১১৫। নাজিবুল্লাহ জাদরান ৪৮ বলে ৭৩ রানের একটি ইনিংস খেলেন। কিন্তু এই জুটি ভাঙার পর মাত্র ৯ রান যোগ করতে পেরেছে আফগানিস্তান। এই ম্যাচে নিউজিল্যান্ডের পেস বোলার ও ফিল্ডাররা মাঠে আধিপত্য বিস্তার করে খেলেন। টিম সাউদি ২৪ রান দিয়ে ২টি, ট্রেন্ট বোল্ট ১৭ রান দিয়ে তিনটি, অ্যাডাম মিলনে ও জিমি নিশাম ১টি করে উইকেট নেন। শেষ ওভারে বল হাতে নিয়ে জিমি নিশাম মাত্র ২ রান দেন।

নিউজিল্যান্ড শুরু থেকেই আফগানিস্তানের দেয়া লক্ষ্য বুঝে খেলা শুরু করে। মুজিব উর রহমান আফগানিস্তান একাদশে দুই ম্যাচ পরে ফেরত এসে ওপেনার ড্যারিল মিচেলকে ফিরিয়ে দেন কিন্তু কখনোই মনে হয়নি নিউজিল্যান্ড চাপে আছে।

রশিদ খানের বলে বোল্ড হয়ে সাজঘরে ফেরেন মার্টিন গাপটিল। কেইন উইলিয়ামসন স্বভাবসুলভ ব্যাটিং করে ৪২ বলে ৪০ রান তোলেন। ডেভন কনওয়ে ৩২ বল খেলে ৩৬ রান তোলেন।

ভারতকে ওয়ানডে বিশ্বকাপ জেতানো অলরাউন্ডার যুবরাজ সিং টুইট করেছেন, “মুজিব ও রশিদ খানের বল িউজিল্যান্ডের ব্যাটসম্যানরা বেশ চৌকসভাবে খেলছে। সিঙ্গেল করে নেয়ার চেষ্টা করছে এবং বাজে বলে পেটাচ্ছে। চাপের ম্যাচে এটাই ভালো পরিকল্পনা।” ১১ বল ও ৮ উইকেট হাতে রেখেই জয় পায় নিউজিল্যান্ড।

২০১৫ ওয়ানডে বিশ্বকাপ ও ২০১৯ ওয়ানডে বিশ্বকাপের ফাইনালে উঠে রানার্স-আপ হয় নিউজিল্যান্ড।

২০১৬ সালের পর ২০২১ এও টি টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে জায়গা করে নিল দলটি।

কেইন উইলিয়ামসনের এই দলটি এখন আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে শিরোপাধারী।

কেইন উইলিয়ামসন ম্যাচ শেষে বলেছেন, সেমিফাইনালে ইংল্যান্ডের সাথে মুখোমুখি হওয়াটা কঠিনই হবে।

ট্রেন্ট বোল্টও বলেছেন, বড় চ্যালেঞ্জ দলটার সামনে।

২০১৯ বিশ্বকাপের ফাইনালে ইংল্যান্ডের সাথেই সুপার ওভারে সমান রান নিয়েও বাউন্ডারির হিসেবে হেরে গিয়ে রানার্সআপ হয়েছিল নিউজিল্যান্ড। এখনো পর্যন্ত কোনও সীমিত ওভারের বিশ্বকাপ জিততে পারেনি নিউজিল্যান্ড।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here