ঢাকা, ২১  জ্যৈষ্ঠ (0৪ জুন) :

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, বৈশ্বিক প্রেক্ষাপট বাংলাদেশের জ্বালানি অর্থনীতিকে চ্যালেঞ্জর মধ্যে ফেলেছে। সারা বিশ্বেই জ্বালানি তেল ও গ্যাসের মূল্য উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে। জ্বালানিতে ভর্তুকি বা সমন্বয় যাই হোক সাশ্রয়ী রাখাই সরকারের মূল লক্ষ্য।

প্রতিমন্ত্রী আজ ঢাকায় জাতীয় প্রেস ক্লাবে কনজুমারস এসোসিয়েশন অভ্‌ বাংলাদেশ (ক্যাব) আয়োজিত ‘মূল্যবৃদ্ধি না করে বিদ্যুৎ ও গ্যাস খাতের আর্থিক ঘাটতি সমন্বয়ের বিকল্প প্রস্তাব’ এবং ক্যাব কর্তৃক ‘বাংলাদেশ জ্বালানি রূপান্তর নীতি (প্রস্তাবিত)’ শীর্ষক বইয়ের মোড়ক উন্মোচন উপলক্ষ্যে আয়োজিত নাগরিক সভায় প্রধান অতিথির বক্তৃতাকালে এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, শিল্পে বিপুল পরিমাণ গ্যাসের চাহিদা থাকায় এলএনজি আমদানি করে তা পূরণ করা হচ্ছে। যত্রতত্র শিল্প-কারখানা স্থাপন করায় নিরবচ্ছিন্ন বিদ্যুৎ বা গ্যাস দেয়া কিছুটা সমস্যা হচ্ছে। নিজস্ব গ্যাস অনুসন্ধান কার্যক্রম বাড়ানো হয়েছে। তিনি বলেন, জ্বালানি সাশ্রয়ে সচেতন হওয়া আবশ্যক। এসময় প্রতিমন্ত্রী ক্যাপটিভ পাওয়ার, ক্যাপাসিটি চার্জ, নবায়ণযোগ্য জ্বালানি, ভর্তুকি বা বিনিয়োগ মূল্য সমন্বয়, সময়োচিত মহাপরিকল্পনা, সঞ্চালন লাইন এবং গ্যাস পাইপ লাইন ইত্যাদি বিষয়ে আলোচনা করেন।

এ সময় ক্যাবের এই উদ্যোগকে স্বাগত জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, সম্মিলিত ও সমন্বিতভাবে কাজ করলে যেকোনো কাজেই সাফল্য আসে। পরিস্থিতি বিবেচনা করে বাস্তবভিত্তিক ও বৈজ্ঞানিক চিন্তা-ভাবনা এবং পরামর্শ টেকসই জ্বালানি ব্যবস্থাপনা গড়তে সহায়তা করবে।

অনুষ্ঠানে মূল্যবৃদ্ধি না করে বিদ্যুৎ ও গ্যাস খাতের আর্থিক ঘাটতি সমন্বয়ের বিকল্প প্রস্তাব সংক্রান্ত প্রবন্ধ উপস্থাপন করেন ক্যাব-এর জ্বালানি উপদেষ্টা অধ্যাপক এম শামসুল আলম এবং বাংলাদেশ জ্বালানি রূপান্তর নীতি (প্রস্তাবিত) নিয়ে প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক মোহাম্মদ তানজিম উদ্দিন খান।

কনজুমারস এসোসিয়েশন অভ্‌ বাংলাদেশ (ক্যাব)-এর সভাপতি গোলাম রহমানের সভাপতিত্বে এসময় অন্যান্যের মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূ-তত্ত্ব বিভাগের সাবেক অধ্যাপক বদরুল ইমাম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক এম এম আকাশ, ক্যাবের জ্বালানি রূপান্তর নীতি এবং বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন আইন ও বিইআরসি’র ভূমিকার ওপর গঠিত জাতীয় কমিটি’র আহ্বায়ক স্থপতি মোবাশ্বের হোসেন এবং ক্যাবের সাধারণ সম্পাদক এডভোকেট হুমায়ুন কবীর ভূঁইয়া অনুষ্ঠানে বক্তব্য রাখেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here