৩ বৈশাখ (১৬ এপ্রিল):

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরু করে রাশিয়া। এরই মধ্যে ৫১ দিন অতিবাহিত হয়েছে এই যুদ্ধের। এই যুদ্ধে এখন পর্যন্ত দুই হাজার পাঁচশ’ থেকে তিন হাজারের মতো ইউক্রেনীয় সেনা নিহত হয়েছে বলে জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

এছাড়া আরও প্রায় ১০ হাজার আহত হয়েছে। তাদের মধ্যে কতজন বাঁচবে তা বলা কঠিন বলেও জানালেন তিনি।

জেলেনস্কি বলেন, যুদ্ধের এই সময়ে ১৯ হাজার থেকে ২০০ হাজারের মতো রুশ সৈন্য নিহত হয়েছে বলে মনে করা হচ্ছে। যদিও রাশিয়া এই সংখ্যাটি এক হাজার ১৫১ দাবি করেছে।

উল্লেখ্য, গত ২১ ফেব্রুয়ারি ইউক্রেনের পূর্বাঞ্চলীয় ডোনেটস্ক ও লুহানস্ক অঞ্চলকে আলাদা স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। রুশ ভাষাভাষী অধ্যুষিত এই দুটি অঞ্চল একত্রে ‘ডোনবাস’ নামে পরিচিত।

স্বাধীন রাষ্ট্রের স্বীকৃতির পর অঞ্চল দুটিকে বেসামরিকীকরণের লক্ষ্যে গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরু করে রাশিয়া। এরই মধ্যে শনিবার ৫২তম দিনে গড়িয়েছে এই সামরিক অভিযান। এই সময়ে ইউক্রেনের বেশ কয়েকটি শহর দখলে নিয়েছে রুশ বাহিনী। তবে নিজেদের সাধ্যমতো প্রতিরোধীও গড়ে তোলার চেষ্টা করছে ইউক্রেনীয় বাহিনী। ফলে রাজধানী কিয়েভ ও এর আশেপাশের এলাকা এবং চেরনিহিভ থেকে পিছু হঁটতে বাধ্য হয় রুশ বাহিনী।

এদিকে, আমেরিকা ও ইউরোপী ইউনিয়নের দেশগুলো এই অভিযানকে ‘পুতিনের ভূমি জবরদখল’ বলে আখ্যা দিয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here