ঢাকা, ৩০ চৈত্র (১৩ এপ্রিল):

অধিক হারে বিনিয়োগ বিকাশের লক্ষ্যে আজ বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) ও ফরেন ইনভেস্টরস চেম্বার অভ্ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ফিকি) এর মধ্যে এক সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) এর মাল্টিপারপাস হলে এ উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে বিডা’র নির্বাহী সদস্য সঞ্জয় কুমার চৌধুরী ও ফিকি’র নির্বাহী পরিচালক টি আই এম নুরুল কবির সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন।

অনুষ্ঠানে বিডা’র নির্বাহী সদস্য মোহসিনা ইয়াসমিনের সভাপতিত্বে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বিডা’র নির্বাহী চেয়ারম্যান মোঃ সিরাজুল ইসলাম ও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ফিকি’র সভাপতি মোঃ নাসের এজাজ বিজয়।

এই সমঝোতা স্মারক স্বাক্ষরের মাধ্যমে বাংলাদেশে বিদেশি বিনিয়োগ প্রসারের জন্য বিডা ও ফিকি সহযোগিতার ভিত্তিতে কাজ করেবে; যৌথভাবে পরামর্শ সভা, বিনিয়োগ সংলাপ, সম্মেলন, সেমিনার, গোলটেবিল বৈঠক, ফোকাস গ্রুপ আলোচনা এবং প্রদর্শনীর আয়োজন করবে। এ ছাড়া সরাসরি বৈদেশিক বিনিয়োগ বৃদ্ধির জন্য ফিকি এবং বিডা যৌথভাবে বাংলাদেশের বর্তমান এবং সম্ভাব্য রাজস্ব ও আর্থিক নীতি, ইজ অভ্ ডুয়িং বিজনেস এবং অন্যান্য প্রাসঙ্গিক বিষয় নিয়ে গবেষণা ও পরামর্শ প্রদান করবে।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বিডা’র নির্বাহী চেয়ারম্যান মোঃ সিরাজুল ইসলাম বলেন, বিডা এবং ফিকি বেসরকারি খাতের প্রবৃদ্ধির সুবিধার্থে এবং নতুন বিনিয়োগের সুযোগ সৃষ্টি করতে সহযোগিতার ভিত্তিতে কাজ করে চলেছে। এই সমঝোতা স্মারক স্বাক্ষরের মাধ্যমে বিনিয়োগকারীদের সর্বোচ্চ সেবা প্রদানের মাধ্যমে আরো বেশি বৈদেশিক বিনিয়োগ আকৃষ্ট করা সম্ভব হবে। তিনি আরো বলেন, বিনিয়োগকারীদের সর্বোচ্চ সেবা দেওয়ার লক্ষ্যে বিডা নিরলসভাবে কাজ করে  চলেছে। বিডা  ওএসএস এর মাধ্যমে বিনিয়োগকারীদের সেবা প্রদান করে আসছে এবং ফিকিসহ সর্বমোট ৪০টি প্রতিষ্ঠানের সাথে সমঝোতা স্মারক স্বাক্ষর করা হয়েছে। এসময় তিনি বিনিয়োগকারীদের ওএসএস এর মাধ্যমে সেবা নেওয়ার আহ্বান জানান।

বিশেষ অতিথির বক্তব্যে ফিকি’র সভাপতি নাসের এজাজ বিজয় বলেন, এশিয়ার ভিতরে বাংলাদেশ নিরাপদ বিনিয়োগের সেরা গন্তব্য। বিশ্বের ৩৫টি দেশে ফিকি’র সদস্য রয়েছে, বিদেশি বিনিয়োগ আকৃষ্ট করতে সেই সব দেশে বিডা’র সহযোগিতায় প্রচারণা চালানো হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here