FILE - In this Sept. 2017 file photo, a flag is waved during an immigration rally outside the White House, in Washington. The Trump administration says it'll allow migrants from six countries to extend their legal U.S. residency under a temporary status for nine months while courts consider its effort to end the program. President Donald Trump has long sought to terminate the program, which allows migrants from countries devastated by war or natural disaster to legally live in the U.S. President-elect Joe Biden has promised “an immediate review" of it and said he’ll pursue legislation for longtime residents to remain and seek U.S. citizenship. The Department of Homeland Security announced the extension Wednesday. (AP Photo/Carolyn Kaster)

১৭ চৈত্র (৩১ মার্চ) :

হোয়াইট হাউজের মুখপাত্র কেট বেডিংফিল্ড বলেছেন, যুক্তরাষ্ট্রের কাছে তথ্য আছে যে নিজ দেশের সামরিক বাহিনীর মাধ্যমে বিভ্রান্ত হচ্ছেন বলে মনে করছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এর ফলে পুতিন এবং তার সামরিক বাহিনীর নেতৃত্বে থাকা লোকজনের মধ্যে ক্রমাগত উত্তেজনা দেখা দিয়েছে বলেও দাবি করেন কেট।

এক বিবৃতিতে কেট বেডিংফিল্ড দাবি করেন যে, ইউক্রেনে হামলা চালানোর বিষয়টি ছিল পুতিনের জন্য একটি কৌশলগত ভুল যা রাশিয়াকে দীর্ঘমেয়াদে দুর্বল করে ফেলেছে এবং বিশ্ব মঞ্চে তারা ক্রমাগত বিচ্ছিন্ন হয়ে পড়ছে।

এদিকে পেন্টাগনের মুখপাত্র জন কিরবি এই মূল্যায়নকে ‘অস্বস্তিকর’ বলে অভিহিত করেছেন। তিনি পুতিন সম্পর্কে বলেন যে, আপনি জানেন না এমন একজন নেতা খারাপ খবর পেলে কেমন প্রতিক্রিয়া দেখাবেন।

অপরদিকে যুক্তরাজ্যের সাইবার গোয়েন্দা সংস্থা জিসিএইচকিউয়ের প্রধান জেরেমি ফ্লেমিং বলেন, রাশিয়া পরিস্থিতি সম্পর্কে ব্যাপকভাবে ভুল ধারণা করেছিল এবং এ বিষয়ে তারা উল্লেখযোগ্যভাবে পুনর্বিবেচনা করতে বাধ্য হয়েছে।

এর আগে ইউক্রেনের সেনারা আত্মসমর্পণ করলেই মারিউপোলে হামলা বন্ধ হবে বলে জানিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁর সঙ্গে ফোনে আলাপকালে এ মন্তব্য করেন তিনি।

অন্যদিকে ফ্রান্সের কর্মকর্তারা জানান, মারিউপোলে আটকা পড়া বেসামরিক নাগরিকদের সরিয়ে নেওয়ার পরিকল্পনার বিষয়ে রাজি হয়েছেন পুতিন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here